Menu

৩০ জানুয়ারি নতুন সংসদের প্রথম অধিবেশন

সাতমাথা অনলাইন ডেস্ক: একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন আগামী ৩০ জানুয়ারি অনুষ্ঠিত হবে। ওইদিন বিকাল ৩টায় শুরু হবে অধিবেশন। নতুন সংসদের প্রথম এ বৈঠকে স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচন করা হবে। এছাড়া সংসদের প্রথম ও নতুন বছরের প্রথম অধিবেশন হিসেবে এর প্রথম দিনে রাষ্ট্রপতি আবদুল হামিদ ভাষণ দেবেন।
রাষ্ট্রপতি আবদুল হামিদ তার সাংবিধানিক ক্ষমতা বলে বুধবার (৯ জানুয়ারি) এই অধিবেশন আহ্বান করেন।
নির্বাচিত সংসদ সদস্যদের গেজেট প্রকাশের ৩০ দিনের মধ্যে প্রথম অধিবেশন শুরুর সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে।
গত ১ জানুয়ারি একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ীদের গেজেট প্রকাশ করা হয়। পরে ৩ জানুয়ারি এই নির্বাচিত সংসদ সদস্যরা শপথ নেন। নির্বাচনে বিজয়ী বিএনপির পাঁচজন ও জাতীয় ঐক্যফ্রন্টের দুজন এখনও শপথ নেননি। সংবিধানের বিধান অনুসারে প্রথম বৈঠকের দিন থেকে ৯০ দিনের মধ্যে কোনও নির্বাচিত সদস্য শপথ না নিলে পদ শূন্য হয়ে যাবে। পরে সেখানে উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, গত ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়।

এবারের অধিবেশনের শুরুতেই স্পিকার নির্বাচন করবে সংসদ। বর্তমান স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীই নতুন স্পিকার হিসেবে পুননির্বাচিত হবেন— এটা মোটামুটি নিশ্চিত হওয়া গেছে।
এদিকে স্পিকার নির্বাচনের পর সংসদ সাময়িক সময়ের জন্য মুলতবি ঘোষণা করা হবে। এ সময় রাষ্ট্রপতি নতুন স্পিকারকে শপথ পড়াবেন। পরে নতুন স্পিকারের সভাপতিত্বে আবারও বসবে অধিবেশন। ওই সময় রাষ্ট্রপতি ভাষণ দেবেন। রাষ্ট্রপতির ভাষণের পর প্রথমদিনের কার্যক্রম সমাপ্ত হবে। পরে এই ভাষণের ওপর আনীত ধন্যবাদ প্রস্তাবের ওপর সংসদ সদস্যরা দীর্ঘ বক্তব্য রাখবেন। সংসদের প্রথম বা বছরের প্রথম অধিবেশন সাধারণত দীর্ঘ হয়।

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন।

No comments

Leave a Reply

five × 4 =

সম্পাদকীয়

    উপ-সস্পাদকীয়

    সংবাদ আর্কাইভ

    সংবাদ