Menu

১০ বছরের পুরনো ফৌজদারি মামলা ছয় মাসে নিষ্পত্তির নির্দেশ

সাতমাথা অনলাইন ডেস্ক: দেশের সব দায়রা জজ আদালতে ১০ বছরে বেশি সময় ধরে বিচারাধীন পুরনো ফৌজদারি মামলার তালিকা ৩০ দিনের মধ্যে দাখিল করতে সুপ্রিম কোর্ট প্রশাসনকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। পাশাপাশি এসব মামলা ছয় মাসের মধ্যে নিষ্পত্তি করতেও বিচারিক আদালতকে নির্দেশ দেওয়া হয়েছে।

বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমান সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার এক আসামির জামিন আবেদনের শুনানিতে এই আদেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ইউসুফ মাহমুদ মোর্শেদ।

তিনি সাংবাদিকদের জানান, ২০০৭ সালে নরসিংদীতে একটি ডাকাতির ঘটনা ঘটে। ওই ঘটনায় দায়ের হওয়া মামলার এক আসামি জামিন চেয়ে হাইকোর্টে আবেদন করেন। মঙ্গলবার ওই জামিন আবেদনের শুনানিকালে আদালতের কাছে প্রতীয়মান হয় যে, ডাকাতি মামলার সাক্ষীরা দীর্ঘদিনেও সাক্ষ্য দিতে না আসায় মামলাটি নিষ্পত্তিতে দীর্ঘসূত্রিতার সৃষ্টি হয়েছে।

ইউসুফ মাহমুদ জানান, তখন বিচারিক আদালতে সাক্ষী উপস্থিত না হওয়ার বিষয়ে ক্ষোভ প্রকাশ করেন হাইকোর্ট। পাশাপাশি ১০ বছরের অধিক সময় ধরে বিচারাধীন ফৌজদারি মামলার তালিকা তৈরিসহ নিষ্পত্তির আদেশ দেন।

সুপ্রিম কোর্টের পরিসংখ্যান অনুযায়ী, গত বছর ৩১ ডিসেম্বর পর্যন্ত দেশের নিন্ম আদালগুলোতে বিচারাধীন ৩০ লাখ ৩২ হাজার ৬৫৬টি। এর মধ্যে পাঁচ বছরের অধিক দেওয়ানী ও ফৌজদারী পুরাতন মামলা বিচারাধীন রয়েছে পাঁচ লাখ ৪৬ হাজার ২৮টি। এর মধ্যে দেওয়ানি ৩ লাখ ১৬ হাজার ২৫৪ এবং ফৌজদারী ২ লাখ ২৯ হাজার ৭৭৪টি মামলা। এ ছাড়া দেশের উচ্চ ও নিম্ন আদালত মিলিয়ে মোট বিচারাধীন মামলার সংখ্যা ৩৫ লাখ ৬৯ হাজার ৭৫০টি।

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন।

No comments

Leave a Reply

three − 2 =

সম্পাদকীয়

    উপ-সস্পাদকীয়

    সংবাদ আর্কাইভ

    সংবাদ