Menu

পাকিস্তানে সারা বছর যাঁদের খোঁজা হয়েছে

সাতমাথা ডেস্ক:

বছর শেষ হতে চলল। এখন সারা বছর ঘটে যাওয়া ঘটনা নিয়ে চলে চুলচেরা বিশ্লেষণ। তেমনি গুগলে এ বছর সবচেয়ে বেশি খোঁজ করার বিষয়টি প্রকাশ করেছে। দেশভিত্তিক এ তালিকা কিছুটা তাক লাগানোর মতোই। পাকিস্তানের সার্চ ট্রেন্ড বলছে, গুগলে এ বছর দেশটির জনগণ সবচেয়ে বেশি খুঁজেছেন প্রধানমন্ত্রী ইমরান খানের তৃতীয় স্ত্রীকে। এ ছাড়া আছেন ব্রিটিশ রাজবধূ মেগান মার্কেল, ইমরান খানের সাবেক স্ত্রী সাংবাদিক রেহাম খান, ভারতীয় অভিনয়শিল্পী সানি লিওনি, হলিউড অভিনেতা সিলভেস্টার স্ট্যালন। পাকিস্তানের জিও নিউজের খবরে এসব কথা বলা হয়েছে।

গুগল ট্রেন্ডসের ওয়েবসাইটে সম্প্রতি ট্রেন্ডিং সার্চের তালিকা প্রকাশ করা হয়েছে। দেশভিত্তিক ও বৈশ্বিকভাবে গুগল সার্চ ট্রেন্ড দেখা যাচ্ছে। গুগল বেশ কিছু ক্যাটাগরি বা বিভাগ হিসেবে সার্চ ট্রেন্ড প্রকাশ করেছে।

বুশরা মানেকা
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের বর্তমান স্ত্রী বুশরা খান সম্পর্কে জানতে সবচেয়ে বেশি মানুষ ঢুঁ মেরেছে ইন্টারনেটে। এ বছরের জুলাইয়ে দেশটির জাতীয় নির্বাচনের আগে ফেবুয়ারিতে তৃতীয় বিয়ে করেন ইমরান। ক্ষমতায় বসার ১০০ দিনের মাথায় ইমরান বলেন, এই ১০০ দিনের কর্মকাণ্ডের পুরো কৃতিত্ব বুশরার।

ইমরান খানের সঙ্গে বুশরা মানেকা। ফাইল ছবিইমরান খানের সঙ্গে বুশরা মানেকা। ফাইল ছবি

খেলা ছেড়ে রাজনীতিতে হাত পাকানো ইমরান বিয়ে করেন আধ্যাত্মিকতায় বিশ্বাস রাখা মধ্য চল্লিশের বুশরা মানেকাকে। এটা ইমরানের তৃতীয় বিয়ে। এ ঘটনায় ওই সময় পাকিস্তানে তো বটেই, বিশ্বেও সাড়া পড়ে। যে নারীকে ইমরান বিয়ে করেছেন, সেই বুশরাকে নিয়ে বেশ আগ্রহ তৈরি হয়। মানুষ জানতে চান কে এই নারী, যার প্রেমে বুড়ো বয়সে বিয়ের পিঁড়িতে বসলেন ইমরান। ওই বছরের জানুয়ারিতে বুশরাকে বিয়ের প্রস্তাব দেন ইমরান। প্রস্তাব পেয়েই বুশরা সঙ্গে সঙ্গে সম্মতি জানাননি। বুশরা পাকপাত্তান এলাকার একজন খ্যাতনামা নারী পীর। তিনি আধ্যাত্মিকতা দীক্ষিত। সেই সূত্রেই ইমরান খানের সঙ্গে বুশরার আলাপ। আধ্যাত্মিকতায় পথ দেখাতে বুশরার পরামর্শ নিতে শুরু করেন ইমরান। এরপর থেকেই ঘনিষ্ঠতা বাড়তে থাকে।

বুশরার এটি দ্বিতীয় বিয়ে। সাবেক স্বামী খাওয়ার ফরিদ ও মানেকার সংসারে পাঁচ সন্তান রয়েছে। তিন মেয়ে, দুই ছেলে। তাঁর মধ্যে দুই মেয়ের বিয়ে হয়েছে।

মেগান মার্কেল। ফাইল ছবিমেগান মার্কেল। ফাইল ছবি

মেগান মার্কেল
বুশরার পরেই মেগান মার্কেলের ব্যাপারে গুগলে জানতে চেয়েছে পাকিস্তানের মানুষ। এ বছরের মে মাসে ছোট পর্দা ও বড় পর্দার তারকা মেগান মার্কেল পাকাপাকিভাবে ব্রিটিশ রাজপরিবারের বধূ হয়েছেন। ১৯ মে প্রিন্স হ্যারি ও মেগান মার্কেলের বিয়ে হয়। এরপর বছর শেষের দিকে মেগান সুখবর দেন, তিনি মা হতে যাচ্ছেন। ওই সময় এই রাজকীয় বিয়ে নিয়ে বিশ্বে জোর আলোচনা হয়েছে।

মিশা সাফি
মিশা সাফি এ বছরের পাকিস্তানের একটি আলোচিত নাম। কারণ দেশটির পাকিস্তান আর ভারতের ছোট ও বড় পর্দার তারকা, সংগীতশিল্পী ও মডেল আলী জাফরের বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ তোলেন জনপ্রিয় সংগীতশিল্পী ও অভিনয়শিল্পী মিশা সাফি। ‘হ্যাশট্যাগ মি টু’ প্রচারণায় যুক্ত হয়ে টুইটারে মিশা সাফি লিখেছেন, ‘তখন পাকিস্তানে আমি সংগীতজীবন মাত্র শুরু করেছি। ঘটনাগুলো সেই সময়ের। আলী জাফর তখন জনপ্রিয় গায়ক ও নায়ক। তাঁর হাতে অনেক ক্ষমতা। একাধিকবার তাঁর লালসার শিকার হতে হয়েছে আমাকে।’ তিনি জানান, গায়িকা হিসেবে প্রতিষ্ঠা পাওয়ার পরেও তাঁকে ওই অভিজ্ঞতার মুখে পড়তে হয়। সবাইকে সচেতন করার জন্য মিশা সাফি আরও লিখেছেন, ‘যাঁরা পাকিস্তানে সংগীত ও অভিনয় জগতে আমার মতো নিজের কেরিয়ার শুরু করতে চায়, আমি চাই সবাইকে সচেতন করতে, যাতে আর কাউকে যৌন হেনস্তার শিকার হতে না হয়।’
এরপরই পাকিস্তানের বিনোদন জগতে ‘মি টু’ নিয়ে আলোড়ন সৃস্টি হয়। বিষয়টি নিয়ে কোক স্টুডিও গায়কের বিরুদ্ধে মানহানির মামলাও করেন মিশা সাফি। এরপরই এই বছরে সাফিকে নিয়ে আলোচনা চলে। নেটিজেনরাও জানতে চান তার সম্পর্কে। এতেই তৃতীয় স্থানে উঠে আসেন এই সংগীতশিল্পী।

মিশা সাফি । ফাইল ছবিমিশা সাফি । ফাইল ছবি

মিশার মুখ খোলার পরপরই পাকিস্তানের কয়েকজন নারী আলী জাফরের বিরুদ্ধে হয়রানির অভিযোগ তোলেন। তাঁদের মধ্যে সাংবাদিক থেকে শুরু করে আলীর ভক্তরাও আছেন। ‘কোক স্টুডিও’ থেকে জনপ্রিয়তা পাওয়া গায়িকা মোমিনা মুসতেহসান, অভিনেত্রী মাহিরা খান, সাংবাদিক মাহাম জাভেদ সরাসরি হয়রানির অভিযোগ তোলেন আলী জাফরের বিরুদ্ধে। অবশ্য এসব অভিযোগ আলী জাফর অস্বীকার করেছিলেন।

রেহাম খান
রেহাম খান ইমরান খানের সাবেক স্ত্রী। বিবিসির সাবেক সাংবাদিক। এ বছরে তার আত্মজীবনী বের করেন রেহাম খান। পাকিস্তানের এটা নিয়ে বেশ আলোচনা শুরু হয়। বইয়ে ইমরান খান সম্পর্কে নানান কথা রয়েছে। পাকিস্তানের বিশ্বকাপ জয়ী অধিনায়কের বিরুদ্ধে বোমা ফাটিয়ে রেহাম খান অভিযোগ করেন, ইমরান খান সমকামী।

বিবাহবিচ্ছেদের পর মুখ খুলেন পাকিস্তানের ক্রিকেটার থেকে রাজনীতিবিদ বনে যাওয়া ইমরান খানের সাবেক স্ত্রী রেহাম খান। কথা বললেন তাঁদের ১০ মাসের সংসারজীবন নিয়ে। তুললেন কিছু গুরুতর অভিযোগও, যা আসলে তাঁদের বিবাহবিচ্ছেদকে ত্বরান্বিত করেছিল। রেহাম খান বলেছেন, ‘ইমরানের একজন ঊর্ধ্বতন উপদেষ্টা আমাকে বলেছেন, তাঁরা চান আমি রান্নাঘরে যাই। চাপাতি বানাই। আর আমি যেন বাইরে না বের হই।’

রেহাম খান। ফাইল ছবিরেহাম খান। ফাইল ছবি

ইমরানের সঙ্গে রেহামের ছিল এটি দ্বিতীয় বিয়ে। এর আগে ইমরান খান ব্রিটিশ ধনকুবেরের মেয়ে জেমিমা গোল্ডস্মিথকে বিয়ে করেছিলেন। জেমিমার সঙ্গে নয় বছর ঘর করার পর ২০০৪ সালে তাঁদের বিচ্ছেদ হয়ে যায়। রেহাম খানের আগের সংসারে তিন সন্তান রয়েছে।

সিলভেস্টার স্ট্যালোন

 

মার্কিন অভিনেতা পরিচালক সিলভেস্টার স্ট্যালোনকে এ বছরে পাকিস্তানে সবচেয়ে বেশি অনুসন্ধান করা হয়েছে। র‌্যাম্বো চরিত্রে অভিনয় করে খ্যাতি অর্জনকারী অভিনেতার সর্বশেষ চলচ্চিত্র ‘র‌্যাম্বো ভি: লাস্ট ব্লাড’ আগামী বছরে মুক্তি পাবে। তিনি এ বছরে আলোচনায় আসেনযৌন নির্যাতনের অভিযোগ ওঠার পরই। আশি ও নব্বই দশকে তিনি এসব যৌন নির্যাতন করেছিলেন বলে সহ–অভিনেত্রীরা অভিযোগ তোলেন।

এ ছাড়া ভারতীয় অভিনেত্রী সোনালি বেন্দ্রে, বিখ্যাত অর্থনীতিবিদ আতিফ মিয়া, রাজনীতিবিদ হানিফ আব্বাসি, অভিনেত্রী ইকরা আজিজ এবং ভারতীয় অভিনেত্রী সানি লিওনিও রয়েছেন।

এদিকে বাংলাদেশের সার্চ ট্রেন্ড বলছে, গুগলে এ বছর বাংলাদেশের মানুষ সবচেয়ে বেশি খুঁজেছে ক্রোয়েশিয়ার প্রেসিডেন্ট কলিন্দা গ্রাবার-কিতারোভিচকে। এবারের ফুটবল বিশ্বকাপ মাতিয়েছিলেন তিনি। লুঝনিকির ফাইনালে ফ্রান্সের প্রতিপক্ষ ছিল ক্রোয়েশিয়া, কিন্তু কোটি মানুষের মন জয় করা ক্রোয়াট প্রেসিডেন্ট কিতারোভিচ ছিলেন অপ্রতিদ্বন্দ্বী। এতটাই যে খেলা শেষে বৃষ্টির মধ্যে দাঁড়িয়ে তাঁর একের পর এক খেলোয়াড়দের আলিঙ্গন করার মুহূর্তগুলোকে বলা হচ্ছে ‘বিশ্বকাপেরই সেরা দৃশ্য’।

বাংলাদেশকে নিয়ে ‘সার্চেস’, ‘পিপল’ ও ‘মুভিজ’—এই তিনটি ট্রেন্ড প্রকাশ করেছে গুগল। এর মধ্যে ‘পিপল’ অংশে ১০ জনের নামের তালিকা দিয়েছে। সেই তালিকায় বাংলাদেশিদের মধ্যে জায়গা পেয়েছেন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া ও বগুড়ার কেব্‌ল ব্যবসায়ী আশরাফুল আলম ওরফে হিরো আলমের। খালেদা জিয়া আছেন ৯ নম্বরে আর হিরো আলম আছেন ১০ নম্বরে। এ বছর খালেদা জিয়ার মামলার রায়ের বিষয়টি আলোচিত ছিল। এ ছাড়া হিরো আলমকে নিয়ে সামাজিক যোগাযোগের মাধ্যম ও ভারতের মিডিয়াগুলো খবর প্রকাশ করায় তিনি আলোচিত ছিলেন। সম্প্রতি বগুড়া থেকে একাদশ জাতীয় সংসদে নির্বাচনে অংশগ্রহণের ঘোষণা দিয়েও আলোচনায় এসেছেন তিনি।

তালিকার ১ থেকে ৮ নম্বর পর্যন্ত বিদেশি তারকাদের নাম। তালিকায় ২ নম্বরে আছেন প্রিয়া প্রকাশ ওয়ারিয়ার। ভারতের ১৮ বছর বয়সী প্রিয়ার প্রথম ছবি ‘অরু আদার লাভ’-এর একটি গান প্রকাশ পাওয়ার পরই ইন্টারনেটে তা ভাইরাল হয়। মাত্র ২৯ সেকেন্ডের একটি ভিডিও ক্লিপিং মাতিয়ে রাখে ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রামসহ সামাজিক যোগাযোগের সব মাধ্যম। তালিকায় ৩, ৪, ও ৫ নম্বরে আছেন মেগান মার্কেল, মিয়া খলিফা ও সানি লিওনি। মেগান মার্কেল ব্রিটিশ রাজবধূ। মিয়া খলিফা ও সানি লিওনি পর্নো তারকা। তালিকার ছয়ে আছেন ফ্রান্সের ফুটবল সেনসেশন কিলিয়ান এমবাপ্পে। এরপর আছেন আরেক পর্নো তারকা মিয়া মালকোভা। তালিকায় ৮ নম্বরে আছেন বলিউড তারকা প্রিয়াঙ্কার বর নিক জোনাস। তাঁদের বিয়ে এ বছরজুড়ে আলোচিত ছিল।

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন।

No comments

Leave a Reply

13 − three =

সম্পাদকীয়

    উপ-সস্পাদকীয়

    সংবাদ আর্কাইভ

    সংবাদ