Menu

নিউজিল্যান্ডে হামলা নিয়ে যা বললেন মুসলিম বিশ্বের নেতারা

সাতমাথা অনলাইন ডেস্ক: নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে শুক্রবার জুমার নামাজের সময়ে মসজিদে সন্ত্রাসী হামলার ঘটনায় তীব্র নিন্দা ও অসন্তোষ প্রকাশ করেছে মুসলিম  বিশ্বের  নেতারা।
হামলার ঘটনায় ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেন্টো মারসুদি তীব্র নিন্দা জানিয়ে বলেন, গুলিবর্ষণের ঘটনায় ইন্দোনেশিয়া তীব্র নিন্দা জানাচ্ছে। ইন্দোনেশিয়া সরকার ও জনগণের পক্ষ থেকে হতাহত ও তাদের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানানো হচ্ছে।

মালয়েশিয়ার ক্ষমতাসীন জোটের অন্যতম নেতা আনোয়ার ইব্রাহিম এই পৈচাশিক হামলার নিন্দা জানিয়ে বলেন, ঘটনাটি বিশ্বশান্তি ও মানবতার ওপর এক কালো ছায়া। তিনি বলেন, বর্বর এই হামলার কথা জানতে পেরে আমি বেদনাহত, যে ঘটনা মানবিক মূল্যবোধের বিরোধী ও সাধারণ মানুষের প্রাণ নিয়েছে। নিউজিল্যান্ডের মানুষ ও আক্রান্ত পরিবারের প্রতি আমার সমবেদনা ও সহানুভূতি জানাচ্ছি। এই হামলার ঘটনায় একজন মালয়েশিয়ার নাগরিক আহত হয়েছেন।

এ ঘটনাকে বর্ণবাদী ও ফ্যাসিবাদী হামলা বলে অভিহিত করে তুর্কি প্রেসিডেন্ট তাইয়েপ এরদোয়ান বলেন, এই হামলা প্রমাণ করে মুসলমানদের বিরুদ্ধে ঘৃণা ও ইসলামের বিরুদ্ধে শত্রুতা কোথায় গিয়ে ঠেকেছে। এর আগেও আমরা দেখেছি ইসলামভীতি কেমন বিকৃত ও খুনে মানসিকতার জন্ম দেয়। এ ধরনের মানসিকতার বিরুদ্ধে বিশ্বব্যাপী প্রতিরোধ গড়ে তোলা উচিত। ইসলামবিরোধী ফ্যাসিস্ট সন্ত্রাসবাদ ঠেকাতে আমাদের সবার এগিয়ে আসা উচিত।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক বিবৃতিতে নিউজিল্যান্ডে হামলার ঘটনায় গভীর শোক ও সমবেদনা জানিয়েছেন।
ভারতের অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল বোর্ডের প্রতিষ্ঠাতা কামাল ফারুকি এই ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছেন। মুসলমানদের বিরুদ্ধে ক্রমশ বাড়তে থাকা এই ঘৃণা বেশ চিন্তার বিষয় বলে জানিয়েছেন তিনি, মুসলিমবিরোধী ভাইরাস বিশ্বময় ছড়িয়ে পড়ছে। সব ধর্মাবলম্বীর এ ঘটনায় চিন্তিত হওয়া উচিত।

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন।

No comments

Leave a Reply

twelve + ten =

সম্পাদকীয়

    উপ-সস্পাদকীয়

    সংবাদ আর্কাইভ

    সংবাদ