Menu

ওয়ানঝুর যথাযথ বিচারের প্রতিশ্রুতি যুক্তরাষ্ট্র ও কানাডার

সাতমাথা ডেস্ক:

যুক্তরাষ্ট্রের অনুরোধে কানাডার ভাঙ্কুভারে গ্রেপ্তার চীনের প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ের প্রধান অর্থ কর্মকর্তা মেং ওয়ানঝু যথাযথ প্রক্রিয়ায় বিচার পাবেন বলে যুক্তরাষ্ট্র ও কানাডা গত শুক্রবার প্রতিশ্রুতি দিয়েছে। তারা এই ঘটনার পাল্টা পদক্ষেপ হিসেবে চীনে আটক দুই কানাডীয় নাগরিককে ছেড়ে দেওয়ার আহ্বান জানিয়েছে। বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য যুক্তরাষ্ট্র ও কানাডার পররাষ্ট্রমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রী ওয়াশিংটনে বৈঠক করেছেন। যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যকার বাণিজ্যযুদ্ধে কানাডা ক্রমবর্ধমানভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে বলে মনে হচ্ছে। অবশ্য চীন যুক্তরাষ্ট্রের সঙ্গে তার বাণিজ্যিক উত্তেজনা নিরসনে কাজ করছে।

কানাডার পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড বলেন, কর্তৃপক্ষ নৈতিকতার সঙ্গে বৈধভাবেই মেং ওয়ানঝুর গ্রেপ্তারের বিষয়টি দেখছে।

মার্কিন নিষেধাজ্ঞা লঙ্ঘন করে হুয়াওয়ে ইরানের সঙ্গে লেনদেন করেছিল বলে অভিযোগ তুলে যুক্তরাষ্ট্র মেং ওয়ানঝুকে গ্রেপ্তার করে যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তরের জন্য কানাডার প্রতি অনুরোধ জানায়।

ক্রিস্টিয়া যৌথ সংবাদ সম্মেলনে বলেন, ‘আমরা আইনের শাসন বহাল রাখার ব্যাপারে একমত। আইন অনুযায়ী মেংয়ের অধিকার নিশ্চিত করব। আমরা প্রমাণ করব যে কানাডার বর্তমান আইনি প্রক্রিয়া রাজনৈতিক প্রভাবমুক্ত। যুক্তরাষ্ট্রের মেংকে হস্তান্তরের বিষয়টিতে আইন অনুযায়ী সিদ্ধান্ত নেওয়া হবে।’

কানাডার পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘কানাডায় এসব ব্যাপারে রাজনৈতিক হস্তক্ষেপের কোন সুযোগ নেই।’

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেন, যুক্তরাষ্ট্রও সবক্ষেত্রেই আইনের শাসনের প্রতি গভীরভাবে শ্রদ্ধাশীল।

বেইজিং বলছে, যুক্তরাষ্ট্র ও কানাডা তাদের অধিকার নিয়ে বাড়াবাড়ি করেছে। মেং কোনো আইন লঙ্ঘন করেননি।

হুয়াওয়ে বলেছে, মেং ওয়ানঝু অন্যায় কিছু করেছেন বলে তাদের জানা নেই।

গত মঙ্গলবার শুনানি শেষে শর্ত সাপেক্ষে হুয়াওয়ের জামিন মঞ্জুর করেন কানাডার আদালত। দোষী সাব্যস্ত হলে যুক্তরাষ্ট্রে ৩০ বছরের কারাদণ্ড হতে পারে তাঁর। মেং ওয়ানঝুকে গ্রেপ্তারের ঘটনাটি যুক্তরাষ্ট্র ও চীনের বাণিজ্যিক সম্পর্কে বড় ধরনের প্রভাব ফেলতে পারে বলে মনে করা হচ্ছে।

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন।

No comments

Leave a Reply

nine + 13 =

সম্পাদকীয়

    উপ-সস্পাদকীয়

    সংবাদ আর্কাইভ

    সংবাদ